এক চার্জে ১৬০ কিলোমিটার চলবে স্কুটার

 এক চার্জে ১৬০ কিলোমিটার চলবে স্কুটার
বিশ্ব উষ্ণায়নকে কাবু করতে ইলেকট্রিক ভেহিকেলের অবদান অনস্বীকার্য। যে কারণে বিভিন্ন নতুন নতুন ফিচার নিয়ে আসছে একের পর এক বাইক, স্কুটার, গাড়ি। এবার স্পেনের সংস্থা রে (Ray) তাদের ৭.৭ নামের এক নতুন ইলেকট্রিক স্কুটার ইউরোপের বাজারে নিয়ে এসেছে।

রে ৭.৭ স্কুটারের সবচেয়ে আলোচিত অংশ হল ফিউচারিস্টিক ডিজাইন এবং অপ্রতিরোধ্য পারফরম্যান্স। এর বাইরের কাঠামোটি খুব সাধারণ কিন্তু ভবিষ্যতের কথা ভেবে ডিজাইন করা হয়েছে। স্কুটারটির সামনের অ্যাপ্রনের অগ্রভাগ অনেকটা মানুষের নাকের ন্যায় ও তার উপরে বসানো এলইডি হেডলাইট। এর স্প্লিট সিটটির আকার অন্যান্য সমগোত্রীয় স্কুটারের থেকে ভিন্ন এবং সহজেই এর উচ্চতা বাড়ানো এবং কমানো যায়।
এই বৈদ্যুতিক স্কুটারে থাকছে ১০.৭ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন ইলেকট্রিক মোটর যার আউটপুট ১৭.৫ কিলোওয়াট এবং ৬০ এনএম। স্কুটারটির সর্বোচ্চ গতি ঘন্টায় ১২৫ কিমি। ৭.৭ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক ফুল চার্জ করে ঘন্টা প্রতি ১০০কিমি গতিতে চালালে ১১০ কিমি রেঞ্জ পাওয়া যাবে। এই রেঞ্জ বর্তমানে দু’চাকার বৈদ্যুতিক গাড়িগুলির মধ্যে অন্যতম সেরা। আবার গতি ৫০ কিমি/ঘন্টা হলে ব্যাটারি চার্জে পরিপূর্ণ অবস্থায় ১৬০ কিমি দূরত্ব অতিক্রম করতে পারবে।
স্কুটারটিতে ব্লুটুথ কানেক্টিভিটিসহ ৫ ইঞ্চি মাল্টি কালার টিএফটি ডিসপ্লে দেওয়া হয়েছে। যা জিপিএস নেভিগেশন দেখতে সাহায্য করবে। এছাড়াও এতে রয়েছে তিন ধরনের রাইডিং মোড- সিটি, স্পোর্ট এবং ফ্লো। পাশাপাশি এতে রিভার্স মোডও দেওয়া হয়েছে। এতে ফুল এলইডি সেট আপ, ইউএসবি চার্জিং পোর্ট, এন্টি-থেফ্ট অ্যালার্ম এবং এলইডি লাইটযুক্ত আন্ডারসিট স্টোরেজ পাবেন ব্যবহারকারী।

হাই পারফরম্যান্সের পাশাপাশি রাইডারের সেফটির জন্য এই স্কুটারে কম্বাইন্ড ব্রেকিং সিস্টেম থাকলেও এবিএস প্রযুক্তি অনুপস্থিত। সাসপেনশনের জন্য সামনের চাকায় টেলিস্কোপিক ফর্ক ও পিছনে ডুয়েল শক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে।
ব্রেকিং সিস্টেম হিসেবে উভয় চাকাতেই ডিস্ক রয়েছে। সামনের চাকায় এক্সেলের সঙ্গে যুক্ত ডুয়েল পিস্টন ক্যালিপার ও পিছনে সিঙ্গেল পিস্টন ক্যালিপার থাকছে। ইউরোপীয় বাজারে এর দাম রাখা হয়েছে ৮ হাজার ৫০০ ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা ৮ লাখেরও বেশি।
সূত্র: হিন্দুস্থান টাইমস
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

প্রযুক্তি

পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.